শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:১৭ পূর্বাহ্ন

শিরোনাম :
রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্তে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ : পররাষ্ট্রমন্ত্রী গৃহবধূর ধর্ষণ মামলায় কারাগারে কাজী মানিকগঞ্জে বাস-অটোরিকশার সংঘর্ষে একই পরিবারের ছয়জনসহ নিহত ৭ কিশোরগঞ্জে নৈশ প্রহরীকে কুপিয়ে হত্যা আ’লীগের কেন্দ্রীয় নেতা আ খ ম জাহাঙ্গীর করোনা আক্রান্ত সুস্থতার জন্য দোয়া মোনাজাত পাটকেলঘাটায় থানা পুলিশের উদ্যোগে ১০দলীয় ব্যাডমিন্টন  প্রতিযোগীতা অনুষ্টিত  বাঁকড়ায় নেতা কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন —সাবেক এমপি এ্যাড.মনিরুল ইসলাম মনির  কেশবপুরে শেখ ফজলুল হক মনির জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা কালিগঞ্জে জাতীয় হিন্দু মহাজোট কমিটির সভা অনুষ্ঠিত টাইম ম্যাগাজিনের ‘বর্ষসেরা শিশু’ গীতাঞ্জলি
ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতায় গভীর উদ্বেগ জাতিসংঘের

ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতায় গভীর উদ্বেগ জাতিসংঘের

Spread the love

সুংকল্প ডেস্কঃ

বাংলাদেশে সাম্প্রতিক ধর্ষণ ও নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। বুধবার জাতিসংঘ বাংলাদেশের অফিসিয়াল ফেসবুক পোস্টে প্রকাশিত এক বার্তায় এ উদ্বেগ প্রকাশ করা হয়। একই সঙ্গে এসব ঘটনায় ন্যায়বিচারের দাবিতে বাংলাদেশের সাধারণ জনগণ ও সুশীল সমাজের পাশে জাতিসংঘ রয়েছে বলেও জানানো হয়।

বার্তায় বলা হয়, ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার ঘটনাগুলো গুরুতর অপরাধ এবং মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন। সম্প্রতি নোয়াখালীতে এক নারীর প্রতি সহিংসতার ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, যা সামাজিক, আচরণগত ও কাঠামোগতভাবে বিদ্যমান নারী বিদ্বেষকে ফুটিয়ে তুলেছে। এটি আবারও প্রমাণ করে যে, এটি কোনো নিছক বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং একটি পদ্ধতিগত সংস্কারের প্রয়োজনীয় সুনির্দিষ্ট অবস্থাকেই নির্দেশ করে। জাতিসংঘ ন্যায়বিচারের দাবিতে সাধারণ জনগণ ও সুশীল সমাজের পাশে রয়েছে।

জেন্ডার সংবেদনশীল বিচার ব্যবস্থার গুরুত্ব তুলে ধরে ওই বার্তায় বলা হয়, ‘নারী অধিকার সুরক্ষা ও শক্তিশালীকরণে এবং পদ্ধতিগত সংস্কারের পক্ষে দৃঢ় অবস্থান তুলে ধরে জেন্ডার সংবেদনশীল বিচার ব্যবস্থা প্রণয়ন, উন্নয়ন এবং নারী ও শিশু নির্যাতন মামলা পরিচালনার পদ্ধতিতে ব্যাপক পুনর্মূল্যায়নের ক্ষেত্রে সরকারকে সহায়তা করার জন্য জাতিসংঘ সব সময় প্রস্তুত।

ভুক্তভোগী ও সাক্ষীদের সমর্থন ও সুরক্ষা প্রদান এবং বিচারের ক্ষেত্রে দ্রুততা আনতে ফৌজদারি বিচার ব্যবস্থার জরুরি সংস্কারের পক্ষে জাতিসংঘ। এছাড়া নারীর সুরক্ষায় আইন ও কর্মপরিকল্পনা কিভাবে বাস্তবায়িত হচ্ছে, সে সম্পর্কে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার কোনো বিকল্প নেই বলে জাতিসংঘ মনে করে।

এতে আরও বলা হয়, নারীর প্রতি সহিংসতার ক্ষেত্রে বৈশ্বিক পরিসংখ্যানও উদ্বেগজনক। দেখা যাচ্ছে, নারীর বিরুদ্ধে সহিংসতা সব অপরাধের মধ্যে বেশি বিস্তৃত। কিন্তু অপরাধী অপরাধের তুলনায় কম সাজা পাচ্ছে। এক্ষেত্রে জাতিসংঘ তার সব অংশীদারের সঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জেন্ডার বৈষম্য ও পুরুষতান্ত্রিক সামাজিক নীতিগুলোকে চিহ্নিত করে নিয়মতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী করতে কাজ করছে। এমন একটি সমাজ গঠনে জাতিসংঘ কাজ করছে, যেখানে নারীরা নিরাপদ বোধ করবে এবং তারা ক্রমে উন্ননের দিকে যাবে।

 1,148 total views,  1 views today


Tufan Convention Center & Resort Lack Views || Satkhira

তুফান কনভেনশন সেন্টার ও রিসোর্ট সাতক্ষীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 songkalpo.Com
Design & Developed BY CodesHost Limited