সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১২:৫৯ অপরাহ্ন

শিরোনাম :
বেতন বৈষম্য নিরসনের দাবিতে মণিরামপুরে স্বাস্থ্যকর্মীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলমাণ আমি যাই করি মানুষের সহ্য হয় না: হিরো আলম (ভিডিও) সিটিটিসি’র হাতে নব্য জেএমবি’র ৪ সদস্য গ্রেপ্তার দেশের স্বাধীনতা বিরোধী শক্তির বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা দেখাতে কষ্ট লাগে —-মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম ১২ হাজার টাকায় ছয় মাসের সন্তানকে বিক্রি করলেন মা-বাবা! পৃথিবীর কাছ ঘেঁষে যাবে বুর্জ খলিফার চেয়েও বড় গ্রহাণু বিবিসির শীর্ষ ১০০ নারীর তালিকায় ২ বাংলাদেশি বাগেরহাটের মোল্লাহাটে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ২৪ দলীয় শর্টপিচ ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত। কলারোয়ার চন্দনপুরে ফুটবল টুর্নামেন্টের ফাইনালে নাসিউদ্দীন ফুটবল একাদশ চ্যাম্পিয়ন কলারোয়ায় সাংবাদিক এমএ সাজেদের পুত্র সোহেল রানার তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত \ প্রেসক্লাবের শোক
ধর্ষণ ঠেকাতে মৃত্যুদণ্ড কোনো সমাধান নয় : জাতিসংঘ

ধর্ষণ ঠেকাতে মৃত্যুদণ্ড কোনো সমাধান নয় : জাতিসংঘ

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার মিশেল ব্যাচলেট

Spread the love

সংকল্প ডেস্ক :

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেছেন, ধর্ষণ একটি অপরাধ, তাই বলে মৃত্যুদণ্ড কোনো সমাধান নয়। জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে তিনি এমন মন্তব্য করেন।

আলজেরিয়া, মরক্কো, বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, তিউনেশিয়াসহ পৃথিবীর বেশ কয়েকটি দেশ ধর্ষণ রীতিমতো মহামারি আকার ধারণ করায় মৃত্যুদণ্ড নিয়ে আলোচনা শুরু হওয়ার পর ব্যাচলেট বৃহস্পতিবার এই বিবৃতি দিলেন।

ধর্ষণ ও যৌন সহিংসতা প্রতিরোধে প্রচেষ্টা দ্বিগুণ করা, ন্যায়বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধের তদন্ত ও বিচার নিশ্চিত করার আহ্বান জানিয়ে ব্যাচলেট বলেন, ‘ন্যায়বিচারের দাবির সঙ্গে আমিও একাত্মতা প্রকাশ করছি। তবে আমি উদ্বিগ্ন যে, কিছু জায়গায় এরই মধ্যে নিষ্ঠুর-অমানবিক শাস্তি এবং অপরাধীদের মৃত্যুদণ্ড কার্যকরে আইন প্রণয়ন করা হয়েছে।’

নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে নাইজেরিয়ার আইন সংশোধন করা হয়েছে। বাংলাদেশে রাষ্ট্রপতি ধর্ষণের জন্য মৃত্যুদণ্ড প্রবর্তনে নারী ও শিশু নির্যাতন (প্রতিরোধ) আইন সংশোধন করে একটি অধ্যাদেশ জারি করেছেন। পাকিস্তানের জনসাধারণ ফাঁসির আহ্বান জানিয়েছে। আরো অনেক দেশে মৃত্যুদণ্ডের আবেদন জানানো হয়েছে।

বিশ্বের বেশিরভাগ দেশে মূল সমস্যা হলো যৌন সহিংসতার শিকার ব্যক্তি ন্যায়বিচার পায় না। ব্যাচলেট বলেন, ‘মৃত্যুদণ্ডের পক্ষে মূল যুক্তি দেওয়া হচ্ছে ধর্ষণ প্রতিরোধ করা, তবে প্রকৃতপক্ষে অন্য শাস্তির তুলনায় মৃত্যুদণ্ড অপরাধ বেশি প্রতিরোধ করে তার কোনো প্রমাণ নেই।’ জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, বেশির ভাগ দেশের প্রধান সমস্যা হচ্ছে যারা যৌন সহিংসতার শিকার প্রথম ধাপেই তাদের বিচার পাওয়ার সুযোগ নেই।

 760 total views,  4 views today


Tufan Convention Center & Resort Lack Views || Satkhira

তুফান কনভেনশন সেন্টার ও রিসোর্ট সাতক্ষীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 songkalpo.Com
Design & Developed BY CodesHost Limited